সমাজকল্যাণ মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ অক্টোবর ২০১৬

শিশু সুরক্ষা বিষয়ক চাইল্ড হেলপ লাইন-১০৯৮ চালু


প্রকাশন তারিখ : 2016-10-27

শিশুর আইনগত সেবা নিশ্চিত করার লক্ষ্যে সরকার শিশু সুরক্ষা বিষয়ক হেলপ লাইন চালু করেছে। নির্যাতিত শিশু নিজে বা অন্য যে কেউ, যে কোনো অপারেটর বা ল্যান্ড ফোন থেকে ১০৯৮ নম্বরে কল দিয়ে সহযোগিতা পাবে এখন থেকে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অাজ ২৭ অক্টোবর বেলা ১১টায় ভিডিও কনফারেন্স এর মাধ্যমে শুভ উদ্বোধন করলেন এই চাইল্ড হেল্প লাইন ১০৯৮ নম্বরটি। সমাজকল্যাণ মন্ত্রণালয় অধীন সমাজসেবা অধিদফতরের উদ্যোগে ও ইউনিসেফের সহযোগিতায় শিশুকে উদ্ধারে জেলা ও উপজেলা পর্যায়ে চালু করা হয়েছে শিশু সুরক্ষা কমিটি।

এ হেল্প লাইনটি চালুর ফলে শিশুদের বাল্যবিবাহ রোধ ও শিশু আইন ২০১৩ প্রয়োগে ইতিবাচক ভূমিকা রাখবে। পুলিশ প্রশাসনও শিশুদের আইনগত সহায়তা প্রদানের ক্ষেত্রে বিশেষ দৃষ্টি দেবে। হেল্প লাইনটি ২৪/৭, মানে রাত দিন সকল সময় খোলা থাকবে। যে কোন সময় উক্ত নম্বরে নির্যাতিত শিশু ও তার পরিবার কল করতে পারবে। মাননীয় প্রধানমন্ত্রী এ নম্বরটি প্রয়োজনে সকলকে ব্যবহারের জন্য অনুরোধ করেন। পাশাপাশি এ নাম্বারটির অপব্যহার না করার জন্যও সকলকে সতর্ক করেন।

মাননীয় প্রধানমন্ত্রী শিশু শিশুদের অধিকার সুরক্ষার লক্ষ্যে সেফ হোমের শিশুদের অভিভাবকদের সাথে স্কাইপের মাধ্যমে যোগাযোগ ব্যবস্থা কার্যক্রমেরও উদ্বোধন করেন একই সাথে। তিনি এ উপলক্ষে ফরিদপুর সেফ হোমের এর তিনজন ভিকটিম শিশু ও তাদের অভিভাবকগণের সাথে ভিডিও কনফারেন্স কথা বলেন। রাজবাড়ীতে অবস্থানরত এক অভিভাবক ফরিদপুর সেফহোমে অবস্থানরত তার শিশু কন্যার সাথে কথোপকথন মাননীয় প্রধানমন্ত্রী প্রত্যক্ষ করেন।

মাননীয় প্রধানমন্ত্রী শিশু অধিকার সুরক্ষায় সমাজের সকল স্তরের জনগণের অংশগ্রহণের অাহ্বান জানান। তিনি সরকারি শিশু সুরক্ষামূলক কার্যক্রমসমূহ ব্যাপক প্রচারণার মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধির বিষয়ে গুরুত্বারোপ করেন। তিনি ভিকটিম শিশুদের উচ্চ শিক্ষা এবং শিক্ষা পরবর্তী পুনর্বাসন নিশ্চিত করার জন্য সংশ্লিষ্টগণকে দিকনির্দেশনা প্রদান করেন।

গণভবনে অনুষ্ঠিত উক্ত উদ্বোধন অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের অাপিল বিভাগের মাননীয় বিচারপতি মোঃ ইমান অালী, মাননীয় সমাজকল্যাণ প্রতিমন্ত্রী জনাব মোঃ নুরুজ্জামান অাহমেদ এমপি, সমাজকল্যাণ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জনাব মোঃ মোজাম্মেল হোসেন এমপি, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব জনাব মোঃ জিল্লার রহমান, সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক গাজী মোঃ নুরুল কবির, ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধিবৃন্দ, উর্ধতন সরকারি কর্মচারীবৃন্দ। ভিডিও কনফারেন্স এর অন্য প্রান্তগুলোতে ছিলেন ডিসি ফরিদপুর, ডিসি মাগুড়াসহ সমাজসেবা অধিদফতেরর উপপরিচালক ও জেলা পর্যায়ের কর্মকর্তাগণ। ভিডিও কনফারেন্সটি সঞ্চালনা করেন মাননীয় প্রধানমন্ত্রীর মুখ্যসচিব জনাব অাবুল কালাম অাজাদ।


Share with :
Facebook Facebook